পাবনায় সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব পালিত।

পাবনায় সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব পালিত।

পাবনা থেকে শরিফুল ইসলামঃ-

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে আনন্দমুখর পরিবেশে পাবনায় রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়।

আজ ২০শে জুন মঙ্গলবার বিকেল ৫টায় পাবনা নগরবাড়ী ঘাট এলাকার শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির থেকে হাজারও ভক্তবৃন্দের উপস্থিতিতে ব্যাপক আনন্দমুখর পরিবেশে রথযাত্রা কার্যক্রম শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন, শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির এর প্রধান উপদেষ্টা, শ্রী বাবলু কুমার সাহা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান মহিলা ঐক্য পরিষদ পাবনা জেলা শাখার সভানেত্রী এবং আমিনপুর থানা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুষমা রানী সাহা, পুরান ভারেঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম রফিকুল্লাহ, বাংলাদেশ হিন্দু মহাজোটের বেড়া উপজেলা শাখার সভাপতি শ্রী মানিক কুমার শীল, শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দিরের সহ-সভাপতি মিহির কুমার সাহা, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির পুরান ভারেঙ্গা ইউনিয়ন শাখার সভাপতি শ্রী কৃষ্ণপদ সাহা, সাধারণ সম্পাদক শ্রী প্রসেনজিৎ কুমার শীল, শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দিরের সভাপতি ডাক্তার অমিত কুমার বসুসহ বিভিন্ন এলাকা থেকে আগত হিন্দু মুসলিম সম্প্রদায়ের হাজারো মানুষ।

এ সময় যে কোন অপৃতিকর ঘটনা মোকাবেলায় বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি সাদা পোশাকে উপস্থিত ছিলেন আইন-শৃঙ্খলা বাহিনীর লোকজন।

পরে সেখান থেকে বর্ণাঢ্য সাজে বিশাল এক রথে জগন্নাথদেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি নগরবাড়ি ঘাটের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নাটিয়াবাড়ী বাজারে অবস্থিত গোসাইবাড়ি মন্দিরে গিয়ে শেষ হয়।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

Please Share This Post in Your Social Media


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *